চোখের নিচে কালো দাগ? জেনে নিন কিছু কার্যকরী কৌশল যা সত্যিই কাজ করে

0
202
dark circles under eyes

Dark circle বা চোখের নিচে কালো দাগ খুব Common একটা সমস্যা।  খুব কম মানুষ আছে যারা এ সমস্যায় ভোগে নি।  এ সমস্যা ছেলে হোক কিংবা মেয়ে সবারই আছে। এজন্য দুশ্চিন্তার কোন অন্ত নেই।

আপনি , আমি, সবাই চাই আমাদের সৌন্দর্য্যে যেন কোন কমতি না থাকে।  এজন্য আমরা কত কিছুই না করি। চোখের নিচে কালো দাগ চিন্তা আরো বাড়িয়ে দেয়।  এর ফলে চোখ টা বিশ্রী দেখা যায় ও পুরো চেহারা কেমন জানি অনুজ্জ্বল দেখায়।

আজকে আমরা চোখের নিচে কালো দাগ বা Dark circle নিয়ে আলোচনা করব। আশা করছি সবার ভালো লাগবে সেই সাথে একটু হলেও আপনারা উপকৃত হবেন। 

প্রথমেই আমরা জেনে নিবো Dark circle কী? কেন হয়।  কীভাবে এর প্রতিকার কীভাবে সম্ভব?

Dark Circle বা চোখের নিচে কালো দাগ:


কোন অসুখ, দুশ্চিন্তা অথবা অন্য যেকোনো কারণে চোখের নিচে এক ধরনের কালো মত দাগ পড়ে এই দাগকেই চোখের নিচে কালো দাগ বলে।  এর কারণে চেহারার সৌন্দর্য নষ্ট হয়। দেখতে রোগা রোগা লাগে।

চোখের নিচে কালো দাগ হওয়ার কারণ


চোখ শরীরের স্পর্শকাতর অঙ্গ।  শরীরের যেকোনো সমস্যা প্রথমেই চোখের মধ্যে প্রকাশ পায়।  চোখের নিচে কালো দাগ একটা কমন সমস্যা।  ছেলে, মেয়ে, ছোট, বড় সবারই এ সমস্যা হয়ে থাকে।  এ সমস্যা হওয়ার পিছনে বেশ কিছু কারণ রয়েছে তা সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করব।

পর্যাপ্ত ঘুমের অভাব


lack of sleep

পর্যাপ্ত ঘুমের অভাবে চোখের নিচে খুব দ্রুত কালো দাগ পড়ে যায়।  দৈনিক ৮ ঘন্টা ঘুমানো উচিত কিন্তু অনেকেই আছে খুব কম সময় ঘুমায় যার ফলে তাদের চোখের নিচে কালো দাগ পড়ে যায়।

দুশ্চিন্তা


worry- causes of dark circles under eye

দুশ্চিন্তা আরেকটি বড় কারণ চোখের নিচে কালো দাগ পড়ার জন্য।  সবারই কম বেশি দুশ্চিন্তা থাকে।  পারিবারিক কলহ, আর্থিক সংকট, পড়াশোনার চাপ, কাজের চাপ সব কিছু মিলিয়ে দুশ্চিন্তা।  এর কারণে সবারই কমবেশি চোখের নিচে কালো দাগ পড়ে।

পুষ্টির অভাব


সঠিক পুষ্টির অভাবে অনেকেরই চোখের নিচে কালো দাগ পড়ে।  ভিটামিন, প্রোটিন, খনিজ লব্ধ এসব কিছুর ঘাটতির কারণে চোখের নিচে কালো দাগ পড়ে।

পানি শূন্যতা


পানির অপর নাম জীবন।  পানি ছাড়া কেউই বাঁচতে পারে না।  এই পানির ঘাটতি শরীরে দেখা দিলেও চোখের নিচে কালো দাগ পড়ে।

জিনগত কারণ


বংশগত কারণেও চোখের নিচে কালো দাগ পড়ে।  অনেকের দেখা যায় বংশের সবারই চোখের নিচে কালো দাগ পড়ে যায়।  এটা আসে জেনেটিক ভাবে।

রক্ত স্বল্পতা


শরীরের রক্তের ঘাটতি হলে বা রক্ত স্বল্পতা দেখা দিলে চোখের নিচে কালো দাগ পড়ে যায়।  রক্তের কম থাকার কারণে শরীর সাদা বর্ণ হয়ে যায় আর চোখের নিচে কালি পড়ে।

অপর্যাপ্ত বিশ্রাম


Insufficient rest

অনেক কাজের পরে শরীরে পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন।  আবার কম্পিউটার বা মোবাইলের অনেকক্ষণ ব্যবহারের পরে শরীর যদি পর্যাপ্ত বিশ্রাম না পায় তাহলেও চোখের নিচে কালো দাগ পড়ে।

আরো অনেক কারণে চোখে কালি পড়ে। বিভিন্ন রোগের কারণে ও চোখের নিচে কালি পড়ে।  যেটাকে আমরা dark circle বলি।  এই সমস্যার কারণে দুশ্চিন্তার কোন অন্ত নাই বললেই চলে।

প্রতিকার


চোখের নিচে কালো দাগ মানুষের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় আবার বলা যায় দুশ্চিন্তার কারণে ও এ সমস্যা আরো বেশি হয়।  যাই হোক সমস্যা যেমন আছে তার সমাধান ও আছে।  একটু সচেতন থাকলে এর প্রতিকার করা অসম্ভব কিছু না।  তাহলে এর প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

এর প্রতিকার ৩ টি উপায়ে সম্ভব।  উপায় গুলো হলো,

  • ঔষধের ব্যবহার।
  • প্রাকৃতিক উপাদান ব্যবহারে।
  • মেকাপের দ্বারা।

নিচে এই উপায় গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে।

ঔষধের ব্যবহার


চোখের নিচে কালো দাগ দূর করার জন্য ঔষধের দোকানে আন্ডার আই ক্রিম পাওয়া যায়।  ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি ব্যবহার করতে পারেন।  নিয়ম করে আর ধৈর্য সহকারে ব্যবহার করলে অবশ্যই ভালো ফল পাবেন।  খেয়াল রাখবেন ক্রিমটি যেন ভিটামিন-কে এবং রেটিনল যুক্ত হয়।

প্রাকৃতিক উপাদান ব্যবহারের মাধ্যমে


অনেকেই ঔষধের ঝামেলায় যেতে চায় না।  তাদেরকে আমি বলবো অবশ্যই ঘরোয়া উপায় ব্যবহার করে দেখতে পারেন।  প্রাকৃতিক উপাদানের ব্যবহার আপনার চোখের কালি কোন প্রকার ক্ষতি ছাড়াই দূর করবে।

আলুর ব্যবহার:


আলুর রস চোখের নিচে কালো দাগ দূর করে সাথে সাথে চোখের চামড়া টান টান করে চোখকে উজ্জ্বল করে তোলে।  এতে এমন কিছু উপাদান রয়েছে যা চোখের কালো দাগ দূর করার জন্য কার্যকরী।  আলু বেঁটে তা চোখের উপরে দিয়ে ২০-৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করে দেখুন উপকার পাবেন।

শসার ব্যবহার


শসার রস চোখের নিচে কালো দাগ দূর করার সাথে সাথে চোখকে অনেক আরাম দেয় ও সতেজ রাখে।  শসার রস কটনের বলে ডুবিয়ে তা চোখের উপর ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  প্রতিদিন ব্যবহারে আপনার চোখের নিচে কালো দাগ কমে যাবে।

টমেটো


টমেটো চোখের কালি দূর করে চোখকে ঝকঝকে করে তোলে।  একটা টমেটো রস করে তাতে কয়েক ফোটা লেবুর রস দিয়ে চোখের ত্বকে লাগান।  ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  নিয়মিত ব্যবহারে আপনি অবশ্যই ভালো ফল পাবেন।

কমলার রস


কমলার রস ব্যবহারে আপনার চোখের নিচে কালো দাগ দূর হবে।  কমলা তে থাকা উপাদান আপনার চোখের দাগ, রিংকেল দূর করে।  কমলা কোয়া নিয়ে চটকে তা চোখের নিচে লাগান।  কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।  ব্যাস কয়েক দিন ব্যবহার করে দেখুন কতটা উপকারী।

দুধ


প্রতিদিন ঠান্ডা দুধ চোখে লাগান। দুধে থাকা উপাদান খুব সহজে ত্বক উজ্জ্বল করে।  প্রতিদিন ব্যবহার করতে পারবেন।  ঠান্ডা দুধ নিয়ে তা কটনের ভিতরে ডুবিয়ে চোখে রেখে দিন।  ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  দেখবেন খুব দ্রুত আপনার চোখের নিচে কালো দাগ দূর হবে।

গ্রিন টি


green tea

গ্রিন টি অনেক উপকারী।  এর পানে শরীর সুস্থ থাকে সেই সাথে ত্বক ও ভালো থাকে।  টি-ব্যাগ ব্যবহারের পর ফেলে না দিয়ে তা ফ্রিজে সংরক্ষণ করে রাখতে পারেন।  পরে তা চোখের উপরে দিয়ে কিছু সময় রেখে দিন।  পানি দিয়ে ধুয়ে ফেলুন।  কয়েক দিন ব্যবহার করে দেখুন চোখের কালো দাগ দূর হবে।

আরো অনেক ঘরোয়া উপাদান ব্যবহারের মাধ্যমে আপনার চোখ অনেক সুন্দর ও উজ্জ্বল হবে।

মেকাপের ব্যবহার


under eye makeup

চোখের নিচে কালো দাগ পড়া তাৎক্ষনিক সমাধানের জন্য মেকাপের ব্যবহার করা যেতে পারে।  ধরুন আপনি কোথাও বেড়াতে যাবেন এখন আপনার চোখের নিচের কালো দাগ দূর করতে হবে সেক্ষেত্রে মেকাপের ব্যবহার করতে পারেন।  এর ফলে আপনার চোখ সুন্দর ও প্রাণবন্ত দেখাবে।

প্রথমে ভালো করে মুখ করে ধুয়ে নিন।  এবার ভালো মানের ময়েশ্চারাইজার লাগান।  এবার প্রাইমার লাগান।  এখন স্কিন কালারের সাথে মানানসই কনসিলার লাগান।  দাগ ঢেকে গেলে মুখের সাথে মানানসই ফাউন্ডেশন লাগান।  এবার হালকা আইশ্যাডো লাগাতে পারেন।  ব্যাস হয়ে গেল আপনার উজ্জ্বল, দাগ হীন Beautiful Eyes.

আরও পড়ুনঃ খুব দ্রুত ব্রণ নিরাময়ে প্রাকৃতিক ১০ টি উপাদানের নাম যা সত্যিই কাজ করবে।

কিছু টিপস:

এবার কিছু টিপস জেনে নেই যাতে আপনার কোমল চোখের কোন ক্ষতি না হয়।  চেষ্টা করবেন  টিপস গুলো সঠিক ভাবে অনুসরণ করার।

  • নিয়ম করে দৈনিক ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করবেন।  আর বেশি রাত করে ঘুমাবেন না এবং সকাল সকাল ঘুম থেকে জাগার চেষ্টা করবেন।
  • কাজের ফাঁকে চোখ কিছু টা সময়ের জন্য বন্ধ করে রাখার চেষ্টা করবেন।  মাঝে মাঝে চোখের পলক খুব দ্রুত ফালানোর চেষ্টা করবেন।
  • কড়া রোদে না যাওয়াটাই ভালো।  আর গেলে ও সানগ্লাস ব্যবহার করবেন।
  • বেশি করে পানি পান করবেন।  দৈনিক ৮-১০ গ্লাস পানি পান করার চেষ্টা করবেন।
  • রক্ত বা প্রস্রাবের ইনফেকশন হলে ডাক্তারের পরামর্শ নিবেন।  সেই অনুযায়ী ঔষধ খাওয়ার চেষ্টা করবেন।
  • যথেষ্ট পরিমাণে বিশ্রাম নেওয়ার চেষ্টা করবেন।  যখনই সময় পাবেন একটু আরাম করার চেষ্টা করবেন।
  • বেশিক্ষণ একটানা কম্পিউটার বা মোবাইলের সামনে থাকবেন না। কিছু সময় পর পর একটু ৫ মিনিটের জন্য একটু রেস্ট করার চেষ্টা করবেন।
  • বেশি করে কলা, দুধ, ডিম, সবুজ শাকসবজি ও ফল খান।  এসব খাবারে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, প্রোটিন থাকে যা শরীরের জন্য উপকারী।
  • পরিস্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করবেন।

Dark circle বর্তমানে সবারই সমস্যা।  এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে অবশ্যই টেনশন না করে নিয়ম করে চলার চেষ্টা করবেন।  চোখের নিচের কালো দাগ দূর করার জন্য অবশ্যই নিয়মিত চর্চা করবেন।  আর অবশ্যই নিজের লাইফস্টাইল এ পরিবর্তন নিয়ে আসবেন।

আর হ্যাঁ যত্ন এক দুই দিনের ব্যাপার না প্রতিদিনের ব্যাপার।  তাই নিয়ম করে প্রতিদিন চোখের, ত্বকের ও চুলের যত্ন নিতে হবে।

আপনাদের মতামত অথবা কোন প্রশ্ন থাকলে তা অবশ্যই কমেন্ট বক্সে লিখতে ভুলবেন না।