শীতে তৈলাক্ত ত্বকের যত্ন যেভাবে নেবেন

0
99
how-to-take-care-of-oily-skin-in-winter

দেখতে দেখতে প্রকৃতির আসর জমাচ্ছে শীত। আর শীত কাল মানেই প্রকৃতি শুষ্ক হয়ে ওঠা। প্রকৃতির এ শুষ্কতার পাশাপাশি এসময় মানুষের চেহারাও হয়ে ওঠে শুষ্ক ও অনুজ্জ্বল। আর এই শুষ্ক ও অনুজ্জ্বল চেহেরার জন্য দরকার বাড়তি কিছু যত্ন । আসুন জেনে নেয়া যাক শীতের রাতে ত্বকের যত্ন।
এই শিতে তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়ার জন্য ৫টি টিপস এবং কৌশল রয়েছে–

দৈনিক ২ বেলা ত্বক পরিস্কার করা

শীতকাল এসেছে বলে কি ত্বক পরিষ্কার করতে হবে না? ঠান্ডা পানির ভয়ে ত্বক পরিষ্কার না করলে ত্বকে ব্রণের উপদ্রব দেখা দেয়। তাই শীতের রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করে ঘুমাতে যাওয়া উচিত। ত্বক পরিষ্কার করার জন্য ডিপ ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ ভালো করে ম্যাসাজ করে নিন। এরপর হালকা গরম পানিতে কাপড় ভিজিয়ে মুখটা মুছে ফেলুন। সবশেষে সোপ ফ্রি ফ্রেশওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

টোনার ব্যবহার করুন

তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেলকে কন্ট্রোল করতে সাহায্য করে টোনার। আপনার স্কিনের সাথে মানানসই টোনার ব্যবহার করুন। এছাড়াও এটি রেগুলার ও বেসিক স্কিনকেয়ারের একটি গুরুত্বপূর্ণ ধাপও বটে! টোনার আপনার ত্বকের অয়েল প্রোডাকশন কমাতেওহেল্প করে। এছাড়াও টোনার ব্যবহার করে আপনি আরও অনেক ধরনের বেনেফিট পেতে পারেন। টোনার স্কিন এর রেডনেস দুর করে স্কিন হাইড্রেড রাখতে সাহায্য করে।

ময়েশ্চারাইজ করা

শীতে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়, তাই আমাদের দরকার ত্বক ময়েশ্চারাইজ করা। আমরা যারা তৈলাক্ত ত্বক নিয়ে চিন্তিত তারা অনেকেই মনে করি তৈলাক্ত স্কিনে ময়েশ্চারাইজার অ্যাপ্লাই করলে বুঝি আরও বেশি তৈলাক্ত হয়ে যাবে। আপনাদের মনে যদি এই ধারণা থেকে থাকে তবে এখনই তা ঝেড়ে ফেলে দিন! প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ধোয়ার পর অবশ্যই ত্বক ময়েশ্চারাইজ করা জরুরি। ময়েশ্চারাইজ হিসাবে ভিটামিন-ই সমৃদ্ধ এবং অলিভ ওয়েল ব্যবহার করতে পারেন। ময়েশ্চারাইজার ভালো করে ম্যাসাজ করে ঘুমিয়ে পড়ুন। সকালে ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত।

সানস্ক্রিনের ব্যবহার:

শীত আসছে বলে ভাববেন না যে সানস্ক্রিন ব্যবহার করার প্রয়োজনীয় কমে গেছে। আবার অনেকে মনে করেন শীতে রোদ কম থাকে, তাই সানস্ক্রিন ব্যবহার করার প্রয়োজন নেই। কিন্তু শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত। স্কিনকে প্রোটেক্টেড রাখতে ঘর থেকে বের হওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। শীতকালেও বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করুন।

ত্বকের যত্নে ফেইস প্যাক

অন্য ‍সময়ের চেয়ে শীতে ফেইস প্যাক হবে একটু আলাদা। কারণ এসময় দরকার ত্বকের বাড়তি যত্ন। শীতে ত্বকের যত্নের জন্য জেনে নিন দুটি ফেস প্যাক বানানোর পদ্ধতি।

এক টুকরা পাউরুটি দুধে ভিজিয়ে নরম করে এর সঙ্গে খানিকটা পাকা কলা চটকে মিশিয়ে পেষ্ট করে নিন। এরপর চন্দন গুরা মিশিয়ে ওই মিশ্রনটি মুখে লাগান। ১৫ মিনিট পর মুখে ধুয়ে ফেলুন।

পাকা কলা, পাকা পেঁপে ও ময়দা একসঙ্গে পেষ্ট তৈরি করে নিন। এরপর এ পেষ্টটি ১০ থেকে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও মসৃণ।

সতেজ ও প্রাণবন্ত ত্বকের জন্য কিছু টিপস

  • তেলেভাজা চর্বিযুক্ত খাবার পরিহার করে আমরা প্রচুর পরিমাণে সবজি, মৌসুমি ফল ও প্রোটিন যুক্ত খাবার গ্রহন করতে পারি।
  • প্রযাপ্ত পরিমান পানি পান করা। আমাদের দৈনিক ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত ,পানি আমাদের স্কিনকে হাইড্রেটেড রাখতে ‍সাহায্য করে।
  • বুঝেশুনে ম্যাকআপ প্রডাক্ট ব্যবহার করা।অয়েলি স্কিনে অয়েল বেইসড মেকআপ প্রোডাক্ট ব্যবহান করবেন না এবং ওয়াটার বেইসড ম্যাকআপ ব্যবহার করুন।
  • প্রতিদিন কিছু ব্যায়াম কিংবা ওয়ার্কআউট করুন। এটি দেহের রক্তপ্রবাহ বৃদ্ধি করে ত্বকের কোষগুলোকে সজীব করে তোলে। এছাড়াও বন্ধ হয়ে থাকা রোমকূপকে খুলে ত্বকের টক্সিন দূর করতে সাহায্য করে।

সবসময় হাসিখুশি থাকুন,হাসি সৌন্দরযের অন্যতম বহিপ্রকাশ।